Subscribe: RSS Twitter

 

হিলএডুকেশন সম্পুর্ণ একটি অলাভজনক, সুদুর প্রসারি চাকমা ভাষা ও বর্ণমালা শিক্ষা সংক্রান্ত ওয়েব সাইট। এ সাইটটি এখন পর্যন্ত নিজস্ব ক্ষতি ছাড়া কারো কাছ থেকে লভ্যাংশ পেয়েছে বা নিয়েছে এমন কোন প্রমাণ নেই। আপনারা লক্ষ্য করে থাকবেন কোন ওয়েব সাইটে যখন প্রবেশ করেন- তখন ডানে-বামে, উপরে-নিচে এবং পোষ্টের মধ্যে এমনকি পোষ্টের কোন এক লাইনে বা শব্দে এ্যাড দেখে থাকবেন।

 

কি? আমি সঠিক বলেছি, নাকি মিথ্যা বলছি?? আর এ এ্যাড এর কোন একটা জায়গায় আপনি ক্লিক করলে সেই সাইট কর্তৃপক্ষ লাভবান হবে। আমি ওয়েব সাইটের ঠিকানা গুলো উল্লেখ করলাম না। অপর পক্ষে আমাদের সাইটে তার কোন নজির নেই।

 

এবার নি:সন্দেহে বুঝতে পারার কথা আমাদের সাইট টি অলাভজনক কিনা। আশা করি ওয়েবে নতুন-পুরাতন সকলে বুঝতে সক্ষম হয়েছেন।

 

হিলএডুকেশন গত ১৪ এপ্রিল ২০১১ তারিখ একটি বই প্রকাশ করে। যা এখন পর্যন্ত বিক্রি করে কোন লাভতো দুরের কথা প্রকৃত খরচ সমূহ ওঠাতে পারেনি। আপনি যদি কোন ব্যক্তি/প্রতিষ্ঠানের পক্ষ হয়ে বই প্রকাশ করে থাকেন। তাইলে এ কথা নি:সন্দেহে বুঝে ওঠার কথা। প্রথম বই প্রকাশ করলে সেই ব্যক্তি/প্রতিষ্ঠানের কেমন লাভ হয়???

 

কিছু কিছু ব্যক্তি বলতেছে হিলএডুকেশন কর্তৃক প্রকাশিত বই হতে নাকি লভ্যাংশ নিজের পকেটে ঢুকানো হচ্ছে । যা সত্যি নয় এবং এটি হিলএডুকেশন এর মনোবল ডাউন করার একটি অপপ্রসার মাত্র। পাশে লোকে কিছু বলে। আর আপনার যদি হিলএডুকেশন ভালো না লাগে আমরা আপনাকে দাওয়াত দেবো না (জোর করবো না আপনি আমাদের সাইটটি দেখেন, পড়েন ও কিছু শিখেন- অন্তত: আমাদের সেই অভ্যাস নেই আপনার যদি ভাল লাগে আপনি দেখুন ও পড়ুন এটুকু অনুরোধ থাকবে; আর যদি মনে করেন এ সাইটটি আমার ও ভবিষ্যত প্রজন্মের কাজে লাগবে; তাহলে আমাদের কোন কথাই নেই)। আপনার যদি সেই বোধোদয় শক্তি থাকে তাহলে আপনি আসেন; নচেৎ আপনাকে আমাদের কোন প্রয়োজন নেই।

 

আপনি যদি প্রকৃত ভাবে চাকমা লেখা শিখতে ও বলতে এবং লিখতে চান? তবে হিলএডুকেশন এর মতো একটি সাইট আপনার দরকার, এ কথাটুকু আমরা জোর করে বলতে পারি অন্তত । এ সাইটের প্রধান উদ্দ্যেশ্য হচ্ছে আমাদের ভবিষ্যত প্রজন্মকে আমাদের ভাষা ও বর্ণমালা সম্পর্কে সঠিক শিক্ষা প্রদান এবং এ ভাষা সম্পর্কে জ্ঞান আহরণ করণ।

কবির ভাষায় বলতে হয়— ” এসেছে নতুন শিশু তাকে ছেড়ে দিতে হবে স্থান, তার জন্য করে যেতে হবে বাসযোগ্য পৃথিবী এবং তার ভবিষ্যত” ।

আমি বুঝাতে চাচ্ছি…. টাকা দিয়ে সব কিছু পাওয়া যায় না (যেমন:- আজ আপনার কোন এক সময় মৃত্যু হবে; আপনি ঠিকই জানেন। তো মুত্যুকে দমন বা নিবারণ করার জন্য । আপনি কি করবেন? টাকা দিয়ে ভাল ঔষুধ কিনে খাবেন (যাতে মৃত্যু আমাকে গ্রাস করতে না পারে)? টাকা দিয়ে এ পৃথিবী নামক গ্রহ হতে অন্য গ্রহে চলে যাবেন? যেখানে মুত্যু নেই। আপনার জন্য কোনতাই সম্ভব নয়।

তো নতুন প্রজন্মের জন্য আমরা যে পদক্ষেপ গ্রহণ করেছি তা পরিচালনা করা আমাদের পক্ষে আর সম্ভব হচ্ছে না। কারণ— যার জন্য চুরি করলাম সে যদি বলে চোর, তাহলে কেমন করে তার জন্য আমি ভালো কাজ করবো।  এ প্রসংগে বলা যায়– আমি চাকমা ফন্ট নির্মাণ করতেছি এবং বিভিন্ন সময়ে পোষ্টও প্রদান করেছি। কিন্তু কোন উত্তর বা মন্তব্য বা সুপরামর্শ পাইনি। আমার ফন্টে কোন কোন চিহ্ন থাকবে, কোন কোন বর্ণ থাকবে, কোন কোন চিহ্ন বা বর্ণ সংযোজন বা বিয়োজন দরকার; তা একা সিদ্ধান্ত দেয়া আমাদের পক্ষে কখনও সমীচিন নয় (আর হিলএডুকেশন তো সবজান্তা নয়)। যার জন্য এ পোষ্ট দেয়া।

অনেকে হয়তো মনে করতে পারেন— হিলএডুকেশন হয়তো চাকমা ভাষা এবং বর্ণমালা নিয়ে সবি করলো…. এবার বুঝি আমাদের ভাত শেষ। তাই যদি মনে করেন; তবে আমি ব্যক্তিগত ভাবে বলবো- আপনার চিন্তা বা ধারণা সম্পুর্ণ ভূল । আপনি ঠিক পথে পরিচালিত হচ্ছেন না। আপনি যা পারেন তার জন্য আপনাকে বাহবা বা উৎসাহ বা অনুপ্রেরণা প্রদান করা হবে; তবে আপনি যা জানেন না বা পারেন না; তা সে ছোট হোক বা বড় হোক তার কাছ হতে আমাকে শিখতে হবে; এতে লজ্জা পাবার কিছু নেই।

 

হিলএডুকেশন নিম্ন বর্ণিত লক্ষ্য এবং উদ্দ্যেশ্য নিয়ে যাত্রা শুরু করেছে……..

  • আমাদের ভাষা ও বর্ণ সংরক্ষণ।
  • চাকমা ভাষা ও বর্ণমালাকে দুনিয়ার বুকে পরিচিতি করণ (যা আপনারা ওয়েবে দেখতে পাচ্ছেন)।
  • পাঠ্য বই প্রকাশ করণ এবং সে অনুযায়ী চাকমা ভাষা ও বর্ণমালা শিক্ষা প্রদান (ইতিমধ্যে প্রথম সংস্করণ প্রকাশ এবং সংশোধিত ও পরিমার্জিত দ্বিতীয় সংস্করণ প্রকাশের অপেক্ষায়)।
  • চাকমা শব্দ ভান্ডার রচনা করণ (যা ইতিমধ্যে কার্যক্রম শুরু হয়েছে)।
  • চাকমা ফন্ট নির্মাণ (অর্ধেক সম্পন্ন)।
  • চাকমা কীবোর্ড টুলস নির্মাণ(পরিকল্পনাধীন)।
  • সর্বোপুরি, এ ভাষা ও বর্ণমালা নিয়ে চর্চা, অনুশীলন এবং গবেষণা করণ (পরিকল্পনাধীন)।

 

পরিশেষে একটা কথা বলতে চাই…. জনগণ হচ্ছে দুনিয়াতে প্রধান শক্তির উৎস্য। তাই জনগণের মতকে হিলএডুকেশন প্রধান্য দেয়। তাই আপনাদের কাছে সবিনয়ে অনুরোধ থাকলো ….. আপনারা মতামত দিন, মন্তব্য করুন এবং সুপরামর্শ দিন।

আডঙ চাকমা’র মন্তব্যটুকু এখানে সংযোজন করলাম(আডঙ আপনার কমেন্টটুকু এখানে পোষ্ট করে যদি আমি ভূল করে থাকি, ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন):

আডঙ দা, আমরা আমাদের কার্যক্রম নিয়ে খুব, খুবই সন্তুষ্ট, যদি তাই না হয়; তবে কবে এ সাইট বন্ধ হতো। আর চাকমা ফন্টও নির্মাণ করতাম না। এ সাইটটি নিয়ে আমরা গর্ব করি, কারণ নিচের চিত্রটি দেখলে আরো পরিস্কার হবে।

 

 

 

 

 

ধন্যবাদ….

 

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

© 0242 Chakma Script Tutorial · Subscribe: RSS Twitter · WordPress Designed by Ribeng IT Solutions.