Subscribe: RSS Twitter

বিষয়ঃ- চাকমা ইউনিকোড ফন্ট এবং চাকমা ইউনিকোড কী-বোর্ড টুলস নির্মাণের জন্য আর্থিক সাহায্যের আবেদন।

জনাব/Sir

          আমরা দীর্ঘদিন ধরে চাকমা বর্ণমালা (ফন্ট) ও ভাষা নিয়ে কাজ করছি। এবং বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েবসাইট ডিজাইন এবং লোগোর ডিজাইন করে থাকি। আমরা ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট রাংগামাটিকে আলাম(Alaam) নামে একটি ASCII চাকমা ফন্ট নির্মাণ করার কাজটি সুচারুরুপে সম্পন্ন করে দিয়েছি (কার্যাদেশ এবং বিলের ছায়াকপি সংযুক্ত)। যা দিয়ে সহজে চাকমা ভাষা এমএস ওয়ার্ডসহ বিভিন্ন এপ্লকেশন প্রোগ্রামে লেখা সম্ভব। এছাড়া চাকমা বর্ণ দিয়ে কিভাবে ইন্টারনেট বা ওয়েবে লেখা যায় এবং দেখা যায় তা নিয়ে নিরলস কার্যক্রম চালিয়ে যাচ্ছি। বর্তমান যুগ হচ্ছে ইন্টার্নেট যুগ। ইন্টার্নেট এ বিভিন্ন ওয়েবসাইটে দেখার এবং লেখার জন্য দরকার ইউনিকোড ফন্ট। তাই আমাদের চাক্‌মা ফন্টকে ইন্টার্নেটে দেখার জন্য ইউনিকোডে রুপান্তর করা অতি জরুরী হয়ে পড়েছে। অবশেষে একটি চাকমা ইউনিকোর্ড ফন্ট এবং চাকমা ইউনিকোর্ড কী-বোর্ড টুলস নির্মাণের কাজটি রিবেং আইটি সলিউশন লিঃ কর্তৃক নির্মাণ প্রক্রিয়াধীন ও আর্থিক অভাবে রিলিজ হওয়ার অপেক্ষায় রয়েছে।  দুনিয়াজুড়ে বিভিন্ন ভাষার ফন্ট আজ ইউনিকোডে রুপান্তর করছে। তাই আমরাও চাক্‌মা ফন্ট দিয়ে ইন্টারনেটে লিখন পদ্ধতির কাজটি অসমাপ্ত রয়ে যাক তা আমরা চায় না।

           পক্ষান্তরে, এখন প্রযুক্তি যুগ আমাদেরও এ প্রযুক্তির সাথে সমান তালে চলার অধিকার রয়েছে। যে জাতির ভাষা ও বর্ণ নেই তার অস্তিত্ব পৃথিবীতে ঠিকিয়ে রাখা অসম্ভব হয়ে পড়ে। তাই এ বর্ণ ও ভাষাকে ঠিকিয়ে রাখার প্রধান হাতিয়ার হচ্ছে প্রযুক্তি। আর চাকমাদের মধ্যে এ কাজটি প্রথম হাতে নিয়েছে রিবেং আইটি সলিউশন লিঃ। এ যাবতকাল এ প্রতিষ্ঠান কর্তৃক বিভিন্ন রকম চাকমা ফন্ট, বহু প্রতিষ্ঠানে ওয়েব ডিজাইনসহ চাকমাদের জীবন যাত্রার মান উন্নয়নের জন্য হরেক রকম কাজ করে যাচ্ছে। যা প্রথম আলো  পত্রিকা কর্তৃক গত ১২ ফেব্রুয়ারি ২০১২ তারিখে তাদের ASCII চাকমা ফন্ট নির্মাণ কার্যক্রমের কাজটি প্রকাশিত হয়েছে (পেপার কাটিং সংযুক্ত)।

           অপরদিকে, আমরা চাকমা ভাষা ও বর্ণকে কিভাবে বিশ্বের বিভিন্ন ভাষারমত সকল স্থানে এবং সকল সময় লেখা ও দেখা যাবে সেই কাজটি করার জন্য বিশ্বখ্যাত প্রতিষ্ঠান মাইক্রোসফট কর্পোরেশন, ইউনিকোর্ড কনসোর্টিয়াম, ফন্টল্যাব লিঃ এর সাথে যোগাযোগ সাপেক্ষে প্রায় ৫০% সম্পন্ন করতে পেরেছি (নমুনা কপি সংযুক্ত)। এতদিন আমাদের নিজস্ব তহবিল হতে এ খরচ ব্যয় সংকুলান করা হয়েছে। কিন্তু অবশিষ্ট কাজটি আর্থিক (১,৫০,০০০/-) টাকার অভাবের কারণে অসমাপ্ত রয়ে যাচ্ছে। যা আমাদের জাতির জন্য একটি অতীব অনাখাংকীত দু:খজনক ঘটনা হয়ে থাকবে। আর্থিক অনুদান বিষয়টি একান্ত একটি মানবিক দিক। বিশেষ করে আমাদের পরবর্তী প্রজন্ম যেন সকল প্রকার সুযোগ-সুবিধা ভোগ করতে পারে তার দিকে নজর দিয়ে আপনাদের সহযোগীতায় এ কাজটি আমরা সুচারুরুপে সম্পন্ন করার জন্য আর্থিক সাহায্যের আকুল আবেদন করতেছি। উল্লেখ্য যে, এ কাজটি সমাপ্ত করার পর সকল(চাকমাগণ)কে এ কী-বোর্ড টুলস এবং ইউনিকোর্ড চাকমা ফন্টটি ফ্রি প্রদান করা হবে।

           অতএব, মহোদয়ের নিকট বিনীত প্রার্থনা আমরা যাতে উক্ত কার্যক্রমটি মহৎ উদ্দেশ্যে সমাপ্ত করতে পারি এবং জাতিকে একটি সুন্দর ও যুগোপযোগী বিশ্বজুড়ে চাকমা লিখন পদ্ধতি উপহার দিতে সক্ষম হই তার সহায়তা দানে আপনার একান্ত মর্জি হয়।

 

 

বিনীত নিবেদক

সুজ মরিজ চাকমা এবং জ্যোতি চাকমা

রিবেং আইটি সলিউশন কর্তৃপক্ষ

Leave a Reply

Please Answer This Math Before Submit Comment * Time limit is exhausted. Please reload the CAPTCHA.

© 1939 Chakma Script Tutorial · Subscribe: RSS Twitter · WordPress Designed by Ribeng IT Solutions.