Subscribe: RSS Twitter

অত্যন্ত দু:খের সাথে এ কথাটি বলতে হচ্ছে…… গত কয়েকদিন হলো চাকমা ভাষাকে ইউনিকোড রুপান্তরের জন্য যে সকল কার্যক্রম গ্রহণ করা দরকার তার জন্য একটি ছোট্ট সাহায্যের আবেদন প্রার্থনা করা হয়। এতে শুধুমাত্র আমাদের কিছু কিছু যুব সমাজ, ছাত্ররা কিছু পরামর্শ প্রদানের এবং সাহায্যের জন্য এগিয়ে এসেছে। বড়ই পরিতাপের বিষয় আমাদের সমাজে যারা পথ প্রদর্শক, অগ্রদূত, চিন্তাশীল, সচেতন, সমাজসেবক এবং বিত্তবান তারাই এখনো কোন মন্তব্য করেনি এবং সাহায্যের কথা তো দুরে রাখলাম।…হায়রে… আমাদের সমাজ ব্যবস্থা? কে ধরবে এর হাল?? আমরা কী এভাবে একদিন নিশ্চিন্ন হয়ে যাবো?

হয়তো এ কথা শুনে উনারা বলতে পারেন তোমার এত মাথা ব্যাথা কেন? হ্যাঁ আমার এত মাথা ব্যাথা আছে….. আমি একজন সাধারণ পরিবারের সন্তান লেখা পড়া করার জন্য বাবা-মা আমাকে কোন সময় ঠিকমতো পরীক্ষা ফি এবং স্কুলের বেতন দিতে পেরেছে কিনা তা আমার এখনও গভীর ভাবে মনে পীড়া দেয়। যাক, সেই গল্প এখানে টানলে একটা বড় রচনা হয়ে ওঠবে। তাই কোন মতে স্কুল পাশ করার পর অনেক কষ্ট করে বিভিন্ন জনের হাতে পায়ে ধরে কোন মতে “মোনঘর শিশু সদন” ভর্তি হলাম । সেখান থেকে বিজ্ঞান বিভাগে প্রথম স্থান পেয়ে এসএসসি পাশ এবং পরবর্তীতে কোন এক কারণে আর মোনঘরে পড়ালেখার সুযোগ হয়নি। এরপরে “রাংগামাটি সরকারী কলেজ” হতে বিজ্ঞান বিভাগ হতে এইচএসসি পরীক্ষায় প্রথম স্থান পেয়ে বর্তমানে নিজের জীবনকে পরিচালনা করার মত ঠাঁই করে নিয়েছি।  

 

সেই ছোট কাল থেকে চাকমা ভাষার প্রতি প্রচন্ড রকমের উৎসাহ এবং আগ্রহ থাকার জন্য আমি আজ আসকি চাকমা ফন্ট নির্মাণসহ বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছি। চাকমা ভাষার জন্য বিভিন্ন বই লেখা হয়েছে এবং লেখার কার্যক্রম চলমান রয়েছে। ইতিপুর্বে আমার লেখা একটি বই বনযোগীছড়া কিশোর কিশোরী কল্যাণ সমিতি” প্রকাশ পুর্বক চাকমা ভাষা শিক্ষার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এ জন্য আমি তাদের কাছে চিরকৃতজ্ঞ।  

 

নিজের কথা না বলে এবার বৃহত্তর স্বার্থের কথায় আসি। আমরা (জ্যোতি এবং আমি) অনেক দিন ধরে চাকমা ভাষা ও বর্ণকে কিভাবে কম্পিউটিং সিস্টেমে ইনপুট করে সহজে লেখা যায় তা নিয়ে কার্যক্রম চালিয়ে যাচ্ছি। এভাবে কাজ করতে করতে আসকি চাকমা ফন্ট নির্মাণের জন্য সাংস্কৃতিক ইনস্টিটিউট রাংগামাটি এগিয়ে আসে। মূলত: আমাদের ভাষাকে উন্নয়ন, প্রচার, সংরক্ষণের জন্য এ কার্যক্রম পরিচালনা করা। এটি কোন ব্যক্তি স্বার্থের কথা ভেবে করা হয়নি। তাই এ সাইটে যা কিছু আপলোড করা হয়েছে তা বিনামূল্যে ডাউনলোড করার ব্যবস্থা করা হয়েছে। উন্মুক্ত করা হয়েছে তা সকলের জন্য। যদি এতে ব্যক্তি স্বার্থ থাকতো তাহলে প্রতিটি বই এবং ফন্ট আমরা ২০-৩০/- টাকা করে বিক্রি করলে আজ আমাদের হাজার হাজার টাকা পকেটে চলে আসতো। এতে করে আমরা উপকৃত হতাম কিন্তু আমাদের পরবর্তী প্রজন্ম? তাদের কি এই ব্যবস্থা বা এই রাস্তা দেখিয়ে যাবো? না তা হয়না এবং হতে দেবো না।

 

এবারের পদক্ষেপ হচ্ছে চাকমা ইউনিকোড ফন্ট নির্মাণ এবং একটি কীবোর্ড টুল নির্মাণ। আশা করি এ সাহায্যের প্রার্থনা প্রকাশ করার পর পর তার সমাধান পাবো। আমরা কি এরকম চিন্তা করতে পারি না…..” আমরা যদি একমাসে দৈনিক একবেলা খাবার না খেয়ে মনে করি সেদিন ধর্মীয় দৃষ্টিতে অষ্টশীল পালন করলাম। আর দুইমাসে বিড়ি-সিগারেট না খেয়ে, ১৫ দিন মোবাইল/ইন্টারনেট ব্যবহার না করে এবং ৫ দিন চা, পান না খেয়ে এ মহৎ, আমাদের পরবর্তী প্রজন্মের জন্য একটি সুগম এবং অভিস্বরনীয় অলাভজনক কাজে নিজেকে যোগ করতে পারি কি? “। জীবনে হিসাব করলে অনেক তো পাপ করেছি এবার না হয় ৫০-১০০/- দিয়ে দান করা শুরু করি। এ দানের ফল আমাদের পরবর্তী প্রজন্ম জন্ম জন্মান্তরে ভোগ করবে। যেমন… জনাব মেহেদী হাসান কর্তৃক নির্মিত অভ্র ইউনিকোড কীবোর্ড টুলস ব্যবহার করে সারা পৃথিবীর বাংলা ভাষাভাষী আজ উপকৃত হচ্ছে।

 

এত চিন্তা আমার মাথায় না আসলেও সমাজে বহু চিন্তাবিদ, সচেতন মহল, বহু বিত্তবান মানুষ আছেন তাদের কাছে এই গুরু দায়িত্ব প্রদান করলাম। আপনাদের সকলের কাছে সবিনয় অনুরোধ জানাচ্ছি….”নিজের অস্থিত্বকে বাঁচিয়ে রাখতে প্রথম মৌলিক চাহিদা হচ্ছে এ ভাষাকে রক্ষা করা। তার পর শিক্ষা, চিকিৎসা, খাদ্য, বাসস্থান……ইত্যাদি । এটা যার মনের মধ্যে সচেনা জাগ্রত হবে তিনিই অবশ্যই এ কার্যক্রমে সাহায্য সহযোগীতার কথা চিন্তা করবেন”।

 

আসুন আমরা সকলে মিলে আমাদের পরবর্তী প্রজন্মের জন্য একটি সুন্দর এবং কার্যোপযোগী হাতিয়ার উপহার দিই। যা দিয়ে তারা আমরণ সংগ্রাম করতে পারবে। যার কোন ক্ষয় নেই বরং তা আরো শক্তিশালী হয়ে ওঠবে।

Leave a Reply

Please Answer This Math Before Submit Comment * Time limit is exhausted. Please reload the CAPTCHA.

© 2017 Chakma Script Tutorial · Subscribe: RSS Twitter · WordPress Designed by Ribeng IT Solutions.